Sunday 14 October 2012

বৌদ্ধদের ওপর হামলা : ‘পরস্পর দোষারোপের খেলা বন্ধ করে প্রকৃত দোষীদের খুঁজে বের করা হউক’

Amardesh
আজঃ ঢাকা, রোববার ১৪ অক্টোবর ২০১২, ২৯ আশ্বিন ১৪১৯, ২৭ জিলকদ ১৪৩৩     আপডেট সময়ঃ রাত ১২ টা

বৌদ্ধদের ওপর হামলা : ‘পরস্পর দোষারোপের খেলা বন্ধ করে প্রকৃত দোষীদের খুঁজে বের করা হউক’
এনা, নিউইয়র্ক
বিশ্বব্যাপী কর্মরত ১০ হাজার এনজিও’র প্রতিনিধিত্বকারী নিউইয়র্কের ‘ইন্টারফেইথ সেন্টার’-এর নির্বাহী পরিচালকের সহায়তা চাওয়া হলো বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের নিরাপত্তা বিধানে। ১২ অক্টোবর ‘ইন্টারফেইথ সেন্টার’-এর নির্বাহী পরিচালক ক্লোয়ে ব্রেয়ারের সঙ্গে এক বৈঠকে মিলিত হন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি রতন বড়ুয়া, ঢাকায় আন্তঃধর্মীয় পরিষদের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান দৈনিক আমার দেশ পত্রিকার প্রধান সহকারী সম্পাদক সঞ্জীব চৌধুরী এবং জাপানিজ বৌদ্ধ ভিক্ষু ড. নাকাগাকী। এ সময় ক্লোয়ে ব্রেয়ার উল্লেখ করেন যে, বৌদ্ধ সম্প্রদায়ের ওপর হামলার জন্য কে দায়ী তা নিয়ে পরস্পর দোষারোপের খেলা বন্ধ করে প্রকৃত দোষীদের অবিলম্বে খুঁজে বের করা হউক। এ সময় সবাই উদ্বেগ প্রকাশ করেন যে, অপরাধী ধরার নামে ঢালাও গ্রেফতারে প্রকৃত অপরাধীরা পার পেয়ে যাওয়ার সুযোগ হতে পারে।
ঐ বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, জাতিসংঘ মহাসচিব এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হবে। একই সঙ্গে নোবেল পুরস্কার বিজয়ী সবাইকে স্মারকলিপির কপি দেয়া হচ্ছে।
এদিকে কক্সবাজারে বৌদ্ধ সম্প্রদায়ের ওপর হামলায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে আজ ১৪ অক্টোবর নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে মানববন্ধন করবে প্রবাসের বৌদ্ধ সম্প্রদায়। একই দাবিতে প্রবাসে কক্সবাজারবাসীও গত ৮ অক্টোবর জ্যাকসন হাইটসে সংবাদ সম্মেলন করেছে।

No comments:

Post a Comment