Monday 15 October 2012

সাম্প্রদায়িক সহিংসতা ।।ক্ষমতাসীন ও বিরোধী দলের নেতাদের জবানবন্দি চেয়ে হাই কোর্টে আবেদন



 ১৫ অক্টোবর সোমবার ২০১২ খ্রি. ৩০ আশ্বিন ১৪১৯ সাল ‌২৮ জিলক্বদ ১৪৩৩ হিজরি

সাম্প্রদায়িক সহিংসতা ।।ক্ষমতাসীন ও বিরোধী দলের নেতাদের জবানবন্দি চেয়ে হাই কোর্টে আবেদন
চট্টগ্রাম ও কক্সবাজারে সাম্প্র্রদায়িক সহিংসতার ঘটনায় পরস্পরকে দোষারোপ করে বক্তব্য দেয়া ক্ষমতাসীন ও বিরোধী দলের নেতাদের জবানবন্দি চেয়ে হাই কোর্টে আবেদন করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।
ইউনুস আলী আকন্দ নামের ওই আইনজীবী এর আগে বৌদ্ধ বসতিতে হামলার ঘটনা নিয়ে একটি রিট আবেদন করেছিলেন। রোববার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চে করা এক সম্পূরক আবেদনে তিনি রাজনৈতিক নেতাদের জবানবন্দি চাওয়ার পাশাপাশি হামলার ঘটনা তদন্তে বিচার বিভাগীয় কমিশন গঠনের নির্দেশনা চেয়েছেন।
এছাড়া ক্ষতিগ্রস্ত ধর্মীয় সংখ্যালঘু পরিবারগুলোকে ক্ষতিপূরণ দিতেও আদালতের নির্দেশ চেয়েছেন ইউনুস আলী। তার আবেদনে বলা হয়ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারা বিভিন্ন গণমাধ্যমকে বলেছেনহামলার ঘটনায় বিএনপির স্থানীয় এমপি ইন্ধন দিয়েছেন। অন্যদিকে বিরোধী দল বিএনপির নেতারা বলছেনআওয়ামী লীগ নেতারা ইন্ধন যুগিয়েছেন। এই অবস্থায় ১৬১ ফৌজদারি কার্যধারায় তাদের জবানবন্দি লিপিবদ্ধ করা যেতে পারে। খবর বিডিনিউজের।
ইউনুস আলী আকন্দ বলেনআদালত সোমবার এ বিষয়ে আদেশ দেবেন বলেছেন। ওই ঘটনায় বিচারিক কমিশন হয়নি। ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে এটা প্রয়োজন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে যে ক্ষতিপূরণ দেওয়া হয়েছেতাও যথেষ্ট নয়। এ কারণে যথেষ্ট পরিমাণে ক্ষতিপূরণ চেয়ে এই আবেদন করা হয়েছে।
এর আগে গত ৩ অক্টোবর হাই কোর্টের একই বেঞ্চ এ বিষয়ে একটি রুল জারি করে। চট্টগ্রামের পটিয়া এবং কক্সবাজারের রামু ও উখিয়া উপজেলায় গত ২৯ ও ৩০ সেপ্টেম্বর সংগঠিত সহিংসতায় বৌদ্ধ মন্দিরদোকানপাট ও ঘরবাড়িতে আক্রমণ ও জ্বালাও-পোড়াওয়ের ঘটনায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে নারুলে তা জানতে চাওয়া হয়।

No comments:

Post a Comment