Sunday 7 October 2012

বৌদ্ধপল্লীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মত ধ্বংসযজ্ঞ হয়েছে


বৌদ্ধপল্লীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মত ধ্বংসযজ্ঞ হয়েছে

লেখক: ইত্তেফাক রিপোর্ট  |  সোমবার, ৮ অক্টোবর ২০১২, ২৩ আশ্বিন ১৪১৯
বৌদ্ধপল্লীতে হামলার ঘটনা তদন্তে বিএনপির গঠিত কমিটির প্রধান ব্যারিস্টার মওদুদ আহমদ হামলার স্থানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসযজ্ঞের পরবর্তী পরিস্থিতির অনুরূপ অবস্থার সৃষ্টি হয়েছে মন্তব্য করে বলেছেন, রামুর ঘটনাটি অত্যন্ত স্পর্শকাতর এবং এ ঘটনা পুরো জাতিকে কলঙ্কিত করেছে। শান্তিপ্রিয় বৌদ্ধদের ওপর হামলার ঘটনা পূর্বপরিকল্পিত। দেশের সামপ্রদায়িক সমপ্রীতি বিনষ্ট করতে মন্দির ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের ওপর হামলা করা হয়েছে। গতকাল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল আয়োজিত ‘রামুর সহিংস ঘটনা, নির্লিপ্ত প্রশাসন: সরকারের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। মওদুদ আহমদের নেতৃত্বে বিএনপির তদন্ত দল গত শুক্র ও শনিবার কক্সবাজার ও চট্টগ্রামের ক্ষতিগ্রস্ত বৌদ্ধপল্লী পরিদর্শন করেন। মওদুদ আহমদ জানান, দলীয়ভাবে তাদের তদন্ত দল গঠন করা হলেও নিরপেক্ষভাবেই তারা ঘটনা তদন্ত করছেন। তদন্ত প্রতিবেদন তৈরির কাজ চলছে। চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কাছে উপস্থাপনের পরই তা জাতির সামনে প্রকাশ করা হবে।
মওদুদ বলেন, ঘটনার দিন রাতে রামুতে ৯টি, টেকনাফে ৩টি ও অন্যান্য এলাকায় একইভাবে হামলা করে কয়েকশ বছর আগের পুরানো বৌদ্ধ মন্দির ভেঙ্গে ফেলা হয়েছে। মন্দিরগুলো ভাঙ্গার পরের দৃশ্য দেখলে মনে হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা হামলার পরবর্তী অবস্থা।
গোলটেবিলে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সভাপতি মেজর (অব.) এমএম মেহবুব রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ প্রমুখ।

No comments:

Post a Comment