Monday 15 October 2012












১৫ অক্টোবর সোমবার ২০১২ খ্রি. ৩০ আশ্বিন ১৪১৯ সাল ‌২৮ জিলক্বদ ১৪৩৩ হিজরি



বৌদ্ধ বিহারে হামলার প্রতিবাদ সমাবেশে বক্তারা।। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় দলমত নির্বিশেষে কাজ করুন




বাংলার মুখ চবি কক্সবাজার ও চট্টগ্রাম বৌদ্ধ সম্প্রদায়ের উপাসনালয়ে ও বাড়ি ঘরে হামলার প্রতিবাদে ‘বাংলার মুখ’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে গত ৯ অক্টোবর এক মানববন্ধন ও প্রতিবাদ র‌্যালি অনুষ্ঠিত হয়। এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোআনোয়ারুল আজিম আরিফ।
উপাচার্য কক্সবাজারের রামুটেকনাফ ও উখিয়া এবং চট্টগ্রামের পটিয়ায় বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় স্থাপনাদিউপাসনালয় ও বাড়ি ঘরে হামলাভাংচুরলুটতরাজের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। উপাচার্য দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের দেশ ও জাতির চরম শত্রু উল্লেখ করে তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এ সময় উপস্থিত ছিলেন চ.বিউপ-উপাচার্য প্রফেসর ডমোআলাউদ্দিনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও ‘বাংলার মুখ’ চ.বি.এর সভাপতি মোহাম্মদ মঈনউদ্দিনসাধারণ সম্পাদক সাখওয়াত হোসেন রায়হানদিয়াজ ইরফান চৌধুরীসৌমেন পালিত,মোহাম্মদ মামুনমুজিবুর রহমান মামুনসহ বাংলাদেশ ছাত্রলীগ চ.বিশাখার নেতৃবৃন্দ।
জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সাম্রাজ্যবাদী পরিকল্পনায় এদেশীয় দালালদের চক্রান্ত-ষড়যন্ত্রে রামুপটিয়াসহ দেশের বিভিন্নস্থানে ঘরবাড়ি ও মন্দিরে ভাংচুরলুটপাট এবং অগ্নিসংযোগের প্রতিবাদে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টচট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে সম্প্রতি দোস্ত বিল্ডিং চত্বরে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টচট্টগ্রাম জেলা সভাপতি এয়ার মোহাম্মদ। বক্তব্য রাখেন আশরাফ উদ্দিনমোঃ মামুনমৃদুল কান্তি দেবকাজল বড়ুয়াদুলাল বড়ুয়া প্রমুখ।
বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ রামুপটিয়া ও উখিয়ায় বৌদ্ধ মন্দিরে ও বসতী এলাকায় হামলা ও ভাংচুরের ঘটনার সাথে জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদচট্টগ্রাম মহানগর সভাপতিবিশিষ্ট পদার্থ বিজ্ঞানী প্রফেসর ডবিকিরণ প্রসাদ বড়ুয়াসাধারণ সম্পাদক অধ্যাপক নোমান আহমাদ ছিদ্দিকী গভীর উদ্বেগ প্রকাশ করেন।
বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ এর নেতৃবৃন্দ এ হামলার তীব্র নিন্দা জানান এবং এ ধরনের যে কোন অপচেষ্টার বিরুদ্ধে সম্মিলিত সামাজিক প্রতিরোধের আহবান জানান।
বাংলাদেশ ছাত্রলীগ বন গবেষণা শাখা বাংলাদেশ ছাত্রলীগ বন গবেষণা শাখার উদ্যোগে রামুর বৌদ্ধ মন্দির হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও আলোচনা সভায় বন গবেষণা শাখার ছাত্রলীগের সভাপতি খায়রুল আলম রতনের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক আবদুর রাজ্জাক রুবেলের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর শেখ রাসেল স্মৃতি পরিষদের সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন নগর ছাত্রলীগ নেতা রকিবুল আলম রকিব এবং প্রধান বক্তা ছিলেন মহানগর ছাত্রলীগ নেতা মোঃ আবদুল্লা আল জাহেদ। উপস্থিত ছিলেন মোঃ সোহাগমোঃ আবদুল্লামোঃ আক্তার,মোঃ পলাশমোঃ রাশেদমোঃ রায়হানতপু নাথমোঃ রেজুমোঃ সাইফুল ও অন্যান্য নেতৃবৃন্দ।
রোটার‌্যাক্ট ক্লাব কক্সবাজারের রামুউখিয়াচট্টগ্রামের পটিয়াচন্দনাইশসহ সারাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের মঠ-মন্দিরে অগ্নিসংযোগ ও প্রতিমা ভাংচুর তথা সারাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের শাস্তির দাবিতে গত ১০ অক্টোবর চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে চট্টগ্রামের রোটার‌্যাক্টবৃন্দের অংশগ্রহণে মানববন্ধন ও আলোক প্রজ্জ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ব শান্তি পরিষদ বাংলাদেশের সভাপতি মোসাব্বের হোসেন পল্টুআবেদ খানমোরশেদ আলমলায়ন তাপস হোড়মীর নাজমুল আহসান রবিনআসিফ ইকবাল আলীমোস্তফা আশরাফুল ইসলাম আলভীএ্যাডশওকত আওয়াল চৌধুরী,ওয়ালিউল্লাহ শাহরিয়ার চয়নজোরায়ের হোসেন শিবলুসাজ্জাদ হোসেননোটন প্রসাদ ঘোষসাজ্জাদ হোসেনঅর্পিতা ভৌমিক,সুদীপ্ত বিশ্বাসআরিফুর রহমানজিএম খালেদঅভিজিৎ বিশ্বাসডারহিমরায়হান ইসলামমোহাম্মদ ইমরানমিজানুর রহমান প্রমুখ। বক্তারা সকলকে সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে থেকে একটি আলোকিত বাংলাদেশ গড়ার আহ্বান জানান এবং সেই সাথে এই সকল ঘটনার সাথে জড়িত দুষ্কৃতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
দক্ষিণ বাকলিয়া আওয়ামী লীগ দক্ষিণ বাকলিয়া ১৯নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে ময়দার মিল মোড়ে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নুরুল আজিম নুরুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বাকলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ছিদ্দিক আলম। সভায় বক্তব্য রাখেন মুস্তাকিম বি.কমহাজী জসিম উদ্দিন,মহিউদ্দিন মহিমগোলাম রব্বানী মনিইফতেকার আলম জাহেদআনিসুর রহমানআবুল বশর রোকননাজের উদ্দিন..ম আরিফকামাল রশিদনুরুল আলম মিয়াফারুক উদ্দিন ডালিমএন কে আলম সাজ্জাদসাঈদ রহিমজামশেদ শাহলিটন বাবু,নাদিম উদ্দিনকাউছার মাহমুদ রাজুনঈমজুয়েলগোলাম রহমান চৌধুরী রিজানসালাউদ্দিন কাদের রিজভী প্রমুখ।
শংকর মঠ ও মিশন রাস-আল-খাইমাহ শাখা রামু-উখিয়া ও পটিয়ার বৌদ্ধ মন্দিরদুর্গা মন্দির এবং বাবা লোকনাথ মন্দিরে অসাম্প্রদায়িক ঘটনার প্রতিবাদে শংকর মঠ ও মিশন রাস-আল-খাইমাস্থ কার্যালয়ে প্রদীপ দাশের সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন শংকর মিশন চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি প্রবাসী ব্যবসায়ী অদুল চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন মানিক বড়ুয়া ও অনুত্তোর বড়ুয়া। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উজ্জ্বল দত্তরাজীব চৌধুরীশ্যামল বড়ুয়াবখতেয়ার হোসেনআরিফ উদ্দিন প্রমুখ। প্রধান অতিথি অদুল চৌধুরী তাঁর বক্তব্যে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে দোষীদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির আহ্বান জানান।
ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ দামপাড়াস্থ ইমাম ম্যানসন কার্যালয়ে নগর ইসলামিক ফ্রন্টের নিয়মিত সাধারণ সভা মাওলানা সেলিম উদ্দিন আনোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। বক্তারা সম্প্রতি রামুউখিয়া ও পটিয়ায় সংখ্যালঘুদের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। সভায় বক্তব্য রাখেন মাওলানা জাকের আহমদ সিদ্দিকীএস এম আবদুল করিম তারেকএইচ এম এন হোসাইনমহিউল আলম চৌধুরীমাওলানা মোনাছির উদ্দিনহাফেজ মোঃ আবু তাহেরএম নাছির উদ্দিনমাওলানা মোঃ এয়াসিনএম আবছার প্রমুখ।
সিটি কলেজ বৌদ্ধ ছাত্র পরিষদ সম্প্রতি রামুউখিয়াপটিয়াসহ বাংলাদেশের বিভিন্ন বৌদ্ধ পল্লীতে হামলাবৌদ্ধ ভিক্ষুদের লাঞ্ছনাবিহারে লুণ্ঠন ও বুদ্ধ মূর্তি ভাঙচুরবসত বাড়িতে অগ্নিসংযোগ ও বর্বরতার প্রতিবাদে ‘‘বৌদ্ধ ছাত্র পরিষদ” সরকারি সিটি কলেজের উদ্যোগে নগরীর নিউ মার্কেট মোড়ে মানববন্ধন ও প্রতিবাদ সভা সংগঠনের সভাপতি অভিজিৎ বড়ুয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তপু বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে একাত্মতা প্রকাশ করেন ‘‘সরকারি সিটি কলেজ” ছাত্র সংসদের ভি.পিমোআবু তাহেরজি.এসমারুফ আহমেদ সিদ্দিকীছাত্র সংসদ (বৈকালিকভি.পিরাজিব হাসান রাজন,ছাত্রলীগ (দিবাসভাপতি মোইমতিয়াজসাধারণ সম্পাদক মোইকবাল হোসেনছাত্রলীগ নেতা সেলিম উল্লাহসদস্য আইয়াজ মহিউদ্দিন। এছাড়া বৌদ্ধ ছাত্র পরিষদের সহ-সভাপতি সেবাব্রত বড়ুয়াসাংগঠনিক সম্পাদক শরৎ বড়ুয়াশুভ্র বড়ুয়াদীপন বড়ুয়াটিপলু বড়ুয়াজনি বড়ুয়াঅভিজিৎ বড়ুয়াতপু বড়ুয়া টিপুশিপু বড়ুয়াইমন বড়ুয়াঅনিমেষ বড়ুয়াপ্রবাল বড়ুয়া।
এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিটি কলেজ ছাত্রলীগ নেতা সুজন বর্মনরাজিব রায়সুদীপ্ত বিশ্বাসরাজিব চৌধুরী,হেলাল উদ্দিনশিমুল ঘোষলিটন কুমার শীলঅজয় দেব শীলমোসলেহ উদ্দিন মিলনমোইফতেখার রুপুরাসেল সরকার,আবু বক্করহিরামোনিজাম উদ্দিনমোজসিম উদ্দিন ও সালমান প্রমুখ।
মানবাধিকার কল্যাণ সংস্থা গত ৭ অক্টোবর মানবাধিকার কল্যাণ সংস্থা চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে কার্যকরী কমিটির এক সভা সংস্থার চান্দগাঁওস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সংস্থার সভাপতি লায়ন মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সম্প্রতি কক্সবাজারের রামু ও চট্টগ্রামের পটিয়ায় বৌদ্ধ বিহারে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়। অবিলম্বে দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে শাস্তি প্রদানের দাবি জানানো হয়। বৌদ্ধ বিহারের পার্শ্ববর্তী সকল বৌদ্ধ সম্প্রদায়ের জানমাল রক্ষা ও নিরাপত্তা বিধানে সরকারের প্রতি আবেদন জানানো হয়। এতে সংস্থার ১২ জন সদস্যদের মধ্যে জার্সি বিতরণ করা হয়। সভায় উপস্থিত ছিলেন জসিম উদ্দিনমানবাধিকার কর্মী রেহেনা খানমশাহিন আক্তারমাহফুজুর রহমান খানবাদশা মিয়ামঙ্গল সেন গুপ্তমোওমর ফারুক আযাদইশতিয়াক মাহমুদমোএরশাদ হোসেন ভূঁইয়ারহিমা খানম,মাহতাব উদ্দিন প্রমুখ।
বৌদ্ধ সমাজ সংস্কার আন্দোলন বাংলাদেশ বৌদ্ধ সমাজ সংস্কার আন্দোলনের সভাপতি বোধিপাল বড়ুয়াসহ সভাপতি সুযশময় চৌধুরীভদন্ত প্রজ্ঞাদিপ্তী ভিক্ষুজিনাংসু বড়ুয়াশতদল বড়ুয়ামানিক বড়ুয়াদুলাল বড়ুয়াসহ গত ৬ অক্টোবর ৯ সদস্যের এক প্রতিনিধি দল দিনব্যাপি রামুউখিয়ায় ক্ষতিগ্রস্ত বৌদ্ধ বিহার ও গ্রামসমূহ সরেজমিন পরিদর্শন ও ত্রাণদানকালে সন্ত্রাসী হামলার নিন্দা জানান।
বক্তারা ক্ষতিগ্রস্তসহ সকল বৌদ্ধ এলাকায় নিরাপত্তা জোরদার করে বিচার বিভাগীয় তদন্ত সাপেক্ষে ঘটনার দোষী ব্যক্তিদের শাস্তি দানের আহ্বান জানান।
লালখান বাজার ওয়ার্ড আ’লীগ কক্সবাজার রামু উপজেলার বৌদ্ধ মন্দির ও বৌদ্ধ বসতিতে হামলাভাঙচুরলুঠপাট এবং অগ্নি সংযোগ করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন নগর আওয়ামী লীগ নেতা ও কাউন্সিলর এ.এফকবির আহমদ মানিক,লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমমহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতা আবুল হাসনাত মোবেলালসিটি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি শেখ জাফর আহমদ মুজাদিছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক সুমন ধরমহানগর বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সভাপতি শেখ মহিউদ্দিন বাবুসাধারণ সম্পাদক গোলাম ছামদানি জনি।
ন্যাশনাল আওয়ামী পার্টি বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ চট্টগ্রাম মহানগরী কমিটির এক সভা ন্যাপনেতা জি.এম.এ কবিরের সভাপতিত্বে দোস্ত বিল্ডিংস্থ পার্টির কার্যালয়ে গত ৫ অক্টোবর অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা রামুউখিয়া ও পটিয়ায় উগ্র মৌলবাদী গোষ্ঠী যে বর্বরোচিত পরিকল্পিত বৌদ্ধ মন্দির ভাংচুর ও ঘরবাড়িতে আগুন ও হামলার তীব্র নিন্দা জানান। বক্তারা বৌদ্ধ মন্দিরে হামলায় প্রশাসনের নিষ্ক্রিয়তানির্লিপ্ততার জন্য কঠোর সমালোচনা করেন। এতে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িতদের গ্রেফতার করে শাস্তির দাবি জানান। নেতৃবৃন্দ দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে অরাজক পরিস্থিতির বিরুদ্ধে সতর্ক থাকার আহবান জানান। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মোনাজিম উদ্দিনমাসুদুর রহমানঅজিত দাশসমীরণ দাশঅধ্যাপক কামরুল আনোয়ারমিঠুল দাশগুপ্ত প্রমুখ।
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনবাংলাদেশ (আইইবিচট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হারুনকেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (এডমিনপ্রফেশএন্ড এসডব্লিউপ্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী ও ভাইস-চেয়ারম্যান(একাএন্ড এইচআরডিপ্রকৌশলী রশীদ আহমেদ চৌধুরী এবং সম্মানী সম্পাদক প্রকৌশলী এম.রশীদ এক বিবৃতিতে,চট্টগ্রামের পটিয়া এবং কক্সবাজারের রামু ও টেকনাফে বৌদ্ধ ও হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় স্থাপনা এবং বাড়িঘরে সন্ত্রাসীদের হামলা,ভাংচুরলুটতরাজ ও অগ্নি সংযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। বিবৃতিতে তারা বলেন সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার হীন উদ্দেশ্যে একটি স্বার্থান্বেষীমহল সুপরিকল্পিতভাবে এই হামলা চালিয়েছে। তারা প্রকৃত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। বিবৃতিতে আইইবিচট্টগ্রাম কেন্দ্রের নেতৃবৃন্দ সামাজিক ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহবান জানান।
স্বেচ্ছাসেবক লীগ বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে কক্সবাজারের রামুর চৌমহনীতে এক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়। এডমোজাফফ্‌র হোসেন হেলালীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় সভাপতি এডমোল্লা মোআবু কাওছারসাধারণ সম্পাদক পংকজ দেবনাথসহ-সভাপতি মফিজুর রহমানসায়মুম সরওয়ার কমলশেখ সোহেল রানা টিপুব্যারিস্টার বিপ্লব বড়ুয়ারাহুল বড়ুয়ামোরহিম উদ্দিনকায়সারুল হক জুয়েল প্রমুখ। সমাবেশে নেতৃবৃন্দ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ার আহবান জানান। নেতৃবৃন্দ এই ন্যক্কারজনক ঘটনার সাথে জড়িত অপরাধীদের গ্রেফতার করে শাস্তির দাবি জানান। সমাবেশ পূর্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ক্ষতিগ্রস্ত বৌদ্ধ ও হিন্দু মন্দির পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্ত এলাকার জনগণের সাথে সাক্ষাৎ করে সমবেদনা জ্ঞাপন করেন।
সোভিয়েত এলামনাই এসোচট্টগ্রাম কক্সবাজার জেলার রামু ও চট্টগ্রামের পটিয়ায় বৌদ্ধ সম্প্রদায়ের বাড়িঘর ও বৌদ্ধমন্দিরগুলোতে ব্যাপক হামলার প্রতিবাদে সোভিয়েত এলামনাই এসোসিয়েশনচট্টগ্রামের পক্ষ থেকে তীব্র নিন্দা জ্ঞাপন করা হয়। নেতৃবৃন্দ এতে জড়িতের বিরুদ্ধে যথাযথ শাস্তির পদক্ষেপ গ্রহণ করার দাবি জানান।
সিপিবি রামুপটিয়া ও উখিয়ায় সাম্প্রদায়ীক হামলার তদন্ত ও বিচারসাম্প্রদায়িক রাজনীতি আইন করে নিষিদ্ধ করার দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবিও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ এর উদ্যোগে এক প্রতিবাদ সমাবেশ পুরাতন স্টেশন চত্বরে অনুষ্ঠিত হয়। সিপিবি চট্টগ্রাম জেলা সভাপতি কমরেড মৃণাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা আহবায়ক কমরেড মানস নন্দীঅপু দাশগুপ্তনুরুচ্ছাফা তালুকদারকাউন্সিলর জান্নাতুল ফেরদাউস পপি,মহিউদ্দিন কবির আবিদ।
নেতৃবৃন্দ বলেন, ‘রামুর সাম্প্রদায়িক হামলার ঘটনায় স্পষ্ট স্থানীয় প্রশাসনের ন্যক্কারজনক নীরব ভূমিকার কারণে পরিস্থিতি এত ভয়াবহ রূপ ধারন করেছে। নেতৃবৃন্দ এ হামলার ঘটনায় জড়িতদের বিচারের দাবি জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
ছাত্র ইউনিয়ন রামুতে মৌলবাদী সাম্প্রদায়িক অপশক্তি পরিকল্পিতভাবে বৌদ্ধ মন্দিরবাড়িঘরে হামলার প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার উদ্যোগে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিল শেষে চট্টগ্রাম পুরাতন রেলস্টেশন চত্বরে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলার সভাপতি তৌহিদ টিপু। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রবিউল হোসেন.বি সাধারণ সম্পাদক রাশিদুল সামিরশিমুল বৈষ্ণবআহসান হাবীবনুশরাত দীনা প্রমুখ। বক্তারা এতে জড়িতদের শাস্তির দাবি জানান।
অগ্রসার কমপ্লেক্স অগ্রসার কমপ্লেক্স এক্স-স্টুডেন্টস ওয়েল ফেয়ার এসোসিয়েশনের উদ্যোগে সভাপতি মংহলাচিং রাখাইনের সভাপতিত্বে রামু উখিয়াটেকনাফ ও পটিয়াসহ বিভিন্ন বৌদ্ধ বিহার ও বৌদ্ধ বসতিতে হামলার প্রতিবাদে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন অধ্যাপিকা স্বপ্না বড়ুয়াজয়ন্ত বড়ুয়াঅধ্যাপিকা তৃপ্তি বড়ুয়াসুচিত্রাসম্বল বড়ুয়াঅশোক বড়ুয়াসমর বড়ুয়া (), শান্তনু চৌংসুবোধ মুৎসুদ্দীজয়ন্ত বড়ুয়াকবিতা বড়ুয়াপূজা নদী ও সমর বড়ুয়া প্রমুখ বক্তারা এতে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। প্রেস বিজ্ঞপ্তি।


No comments:

Post a Comment