Tuesday 9 October 2012

১০ অক্টোবর বুধবার ২০১২ খ্রি. ২৫ আশ্বিন ১৪১৯ সাল
রামুতে এডভোকেট সুলতানা কামাল ।। জাতীয় পর্যায়ে রাজনৈতিক বিভাজন এ ঘটনায় প্রভাব ফেলছে
রামু প্রতিনিধি ॥
আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক ও ট্রান্সপারেন্সী ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর (টিআইবিচেয়ারম্যান এডভাকেট সুলতানা কামাল বলেছেনএই নির্মম ধ্বংসযজ্ঞ দেখে আমি বিস্মিত হয়েছি। এটা শুধু বৌদ্ধধর্মাবলম্বীদের উপর হামলা নয়,বাংলাদেশের সংস্কৃতিকে আঘাত করা হয়েছে। বাঙালির চেতনার উপর আঘাত করা হয়েছে। দেশের কিছু অমূল্য পুরাকীর্তি নির্মমভাবে ধ্বংস করেছে দুষ্কৃতকারীরা। যা খুবই দুঃখজনক।
তিনি বলেনএ ঘটনায় ক্ষতিগ্রস্তরা বিচলিতশংকিত। এখন তাদের মনে যে আস্থার সংকট সৃষ্টি হয়েছেতা যেকোন ভাবে দূর করতে হবে। তিনি রামুর ক্ষতিগ্রস্ত বিভিন্ন বৌদ্ধ বিহারের ধ্বংসযজ্ঞ পরিদর্শন করেছেন। এসময় রাজনৈতিক দলগুলোর ভূমিকা নিয়ে সমালোচনা করে তিনি বলেনজাতীয় পর্যায়ে রাজনৈতিক বিভাজনও এ ঘটনায় প্রভাব ফেলছে।
গতকাল মঙ্গলবার তিনি কক্সবাজারের রামুতে পুড়ে যাওয়া বৌদ্ধ মন্দির ও ক্ষতিগ্রস্ত বসতঘর পরিদর্শনে এসে এ কথা বলেন। গতকাল মঙ্গলবার দুপুরে তিনি রামু এসে রামু সীমা বিহার,চেরাংঘাটা বড়ক্যাং,সাদা চিং,লালচিং এবং ক্ষতিগ্রস্ত বসতঘর পরিদর্শন করেন। তিনি রামু সীমা বিহারের অধ্যক্ষ পন্ডিত সত্যপ্রিয় মহাথেরর সাথে মত বিনিময় করেন। এসময় এ ঘটনার জন্য তিনি পন্ডিত সত্যপ্রিয় মহাথেরর প্রতি সহমর্মিতা জানান এবং দুঃখ প্রকাশ করেন। বিকালে তিনি উখিয়ায় ক্ষতিগ্রস্ত বৌদ্ধ বিহার পরিদর্শনে যান।

No comments:

Post a Comment