Sunday 7 October 2012

ওপর হামলা দেশের ১৬ কোটি মানুষ ও সংবিধানের ওপর আঘাত .................... ড. কামাল


Ittefaq Logo

বৌদ্ধদের ওপর হামলা দেশের ১৬ কোটি মানুষ ও সংবিধানের ওপর আঘাত .................... ড. কামাল

লেখক: ইত্তেফাক রিপোর্ট  |  রবিবার, ৭ অক্টোবর ২০১২, ২২ আশ্বিন ১৪১৯
বিশিষ্ট আইনজ্ঞ ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বৌদ্ধ বসতিতে হামলা সাম্প্রদায়িকতার জঘন্য বিষবাষ্প। এটা শুধু বৌদ্ধ সমাজের ওপর আঘাত নয়, দেশের ১৬ কোটি মানুষ ও সংবিধান এ ঘটনায় আঘাতপ্রাপ্ত। এই     আঘাত রাষ্ট্রের ভিতে, এটা স্বাধীনতা ছিনিয়ে নেয়ার অপচেষ্টা। বৌদ্ধ বসতিতে হামলার পরিপ্রেক্ষিতে গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘নাগরিক ঐক্য’ আয়োজিত গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
ড. কামাল বলেন, বৌদ্ধ বসতিতে হামলার ঘটনায় দেশের সকল মানুষের কাছে আমি ক্ষমা চাই। সংবিধান অনুযায়ী সকল ধর্মের মানুষের ধর্মীয় অধিকার রক্ষায় দায়িত্ব পালনে রাষ্ট্র ব্যর্থ হচ্ছে। বিশেষ করে যারা সংবিধান সামনে রেখে দায়িত্ব পালনের শপথ নিয়েছেন তারা ব্যর্থ হয়েছেন। তিনি বলেন, রামু, উখিয়া ও পটিয়াতে বৌদ্ধদের বসতিতে যে আগুন তা যেন আমার বেইলি রোডের বাড়িতেই লেগেছে। এজন্য সহমর্মিতা জানাতে তিনি আজ রবিবার রামু যাচ্ছেন।
সাবেক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা অধ্যাপক আবু সাইয়িদ বলেন, বাংলাদেশে সকল শাসক দলই ধর্মকে নিয়ে কম-বেশি রাজনীতি করেছে এবং করছে।
বিশিষ্ট আইনজ্ঞ ড. শাহ্্দীন মালিক বলেন, এগুলো সমাজ ভেঙ্গে যাবার ও ব্যর্থ হওয়ার পদধ্বনি। যারা এই ধরনের ঘটনা ঘটিয়েছে তারা অমানুষ। ড. মহীউদ্দিন খান আলমগীরের নাম উল্লেখ না করে তিনি বলেন, যে লোকের বিরুদ্ধে এত কোটি টাকার দুর্নীতি উচ্চ আদালতে প্রমাণ হয়েছে তাকে স্বরাষ্ট্রমন্ত্রী করার অর্থ হচ্ছে আইন লংঘন এবং পছন্দ মতো আইনের প্রয়োগেরই বহিঃপ্রকাশ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল বলেন, এই সরকারকে প্রশ্ন করতে চাই- আপনাদের সময় পিলখানা হত্যাযজ্ঞ, দেশের সবচে বড় আর্থিক কেলেঙ্কারি হলমার্কের ঘটনা এবং বৌদ্ধ বসতিতে হামলার মত বিচিত্র, অচিন্তনীয় ও অস্বাভাবিক একের পর এক ঘটনা ঘটছে কেন?
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পিয়াস করিম বলেন, দেশে আজ জোরে হাঁচি দিলেও সরকার বলে এটা জঙ্গিবাদের কাজ ও যুদ্ধাপরাধের বিচার কাজ বানচালের ষড়যন্ত্র।
সভাপতির বক্তব্যে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, কোরআন অবমাননার যে ছবির কথা বলে বৌদ্ধ বসতি ও মঠে হামলা হয়েছে সেই ছবি কি কেউ দেখেছে? ফেইসবুকে সেই ছবি দেয়া উত্তম বড়ুয়া এখন কোথায়? পুলিশ কেন তাকে খুঁজছে না।

No comments:

Post a Comment